ব্যাংকিং টিপস শেয়ার

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিরাপদ (অনলাইন) ব্যাংকিং টিপস শেয়ার করেছে

নিরাপদ (অনলাইন) ব্যাংকিং টিপস শেয়ার

ব্যাংকিং খাত সাইবার অপরাধের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। এই অনলাইন ব্যাংকিং সম্পর্কিত জালিয়াতি সম্প্রতি ডিজিটাল পেমেন্ট বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পেয়েছে। অনলাইনে ব্যাংকিং বা অনলাইন লেনদেন চিহ্নিত করার সময় সাহায্য করার জন্য স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) টুইটারে একটি পোস্টের মাধ্যমে কিছু ব্যাংকিং টিপস শেয়ার করেছে।

এই টুইটে ৪৫ সেকেন্ডের একটি ভিডিও রয়েছে যেখানে বলা হয়েছে অনলাইনে নিরাপদ থাকার জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে।

ভিডিওটি তিনটি ভিন্ন প্রেক্ষাপট হিসেবে যা সম্ভবত অনলাইন ব্যাংকিং জালিয়াতির কারণ হতে পারে। এগুলো হল:
আপনি যদি আপনার ব্যক্তিগত বিবরণ অনুরোধ করে অথবা আপনাকে জরুরী অর্থ প্রদানের জন্য অনুরোধ করে জালিয়াতি কল, ইমেইল এবং টেক্সট পেয়ে থাকেন যদি আপনার ব্যাংক একাউন্ট লেনদেন দেখায় যা আপনি সম্পাদন করেননি
আপনি যদি আপনার ব্যক্তিগত তথ্য বা অ্যাকাউন্টে নির্দিষ্ট তথ্য কারো সাথে শেয়ার করে থাকেন।

এই পোস্টে দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক নাগরিকদের জাতীয় সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল (https://cybercrime.gov.in/) অথবা স্থানীয় পুলিশ কর্তৃপক্ষের কাছে ব্যাংকিং সাইবার জালিয়াতির ঘটনা রিপোর্ট করার পরামর্শ দিচ্ছে।

সাইবার অপরাধের একটি ছোট উদাহরণও উপেক্ষা না করা এবং অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করা বাঞ্ছনীয়।

ব্যাংকিং টিপস শেয়ার
ব্যাংকিং টিপস শেয়ার

“সতর্ক থাকা এবং জানানোর মাধ্যমে সাইবার অপরাধীদের হাত থেকে নিজেকে রক্ষা করুন। এখানে আপনি নিরাপদে থাকার জন্য কি করতে পারেন। আরও বিস্তারিত জানতে, দয়া করে ভিজিট করুন: https://bit.ly/3h0jWie,” টুইটে বলা হয়েছে।

সতর্ক থাকা এবং জানানোর মাধ্যমে সাইবার অপরাধীদের হাত থেকে নিজেকে রক্ষা করুন। এখানে আপনি নিরাপদে থাকার জন্য কি করতে পারেন। আরও তথ্যের জন্য… https://t.co/BmZhISo9ko

– স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (@TheOfficialSBI) 1594964575000
যারা জানেন না তাদের জন্য ন্যাশনাল সাইবার ক্রাইম রিপোর্টিং পোর্টাল ভারত সরকারের একটি উদ্যোগ। পোর্টালটি স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক তত্ত্বাবধান করা হয়।

অনলাইন ব্যাংকিং হ্যাক থেকে বাঁচুন

 

আমাকে অনুসরণ করতে পারেন ফেসবুক, ইন্সটাগ্রামটুইটারে। সর্বশেষ সংবাদ, প্রযুক্তি সংবাদ, ব্রেকিং নিউজ শিরোনাম এবং লাইভ আপডেট আপনাদের জন্য।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *