Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by whitelisting our website.
স্টিম ইয়ার্ড লাইভ

স্টিম ইয়ার্ড লাইভ করতে চান? ফেসবুক বা ইউটুবে লাইভ করুন খুব সহজে

স্টিম ইয়ার্ড লাইভ করতে চান? ফেসবুক বা ইউটুবে লাইভ করুন খুব সহজে

নমস্কার

আপনি যদি কোন অনুষ্ঠান, ওয়েবিনার করতে চান তাহলে খুব সহজেই আপনার ব্রাউজারে একটি স্টিম ইয়ার্ড লাইভ স্ট্রিমিং স্টুডিও হতে পারে। অতিথিদের সাক্ষাত্কার নিন, আপনার স্ক্রিন ভাগ করুন এবং আরও অনেক কিছু করতে পারবেন খুব সহজে। সরাসরি ফেসবুক, ইউটিউব, লিংকডইন এবং অন্যান্য প্ল্যাটফর্মগুলিতে স্ট্রিম করুন অনেক সহজে।

প্রথম ধাপ, আপনাকে প্রথমে https://streamyard.com/ লিংকে যেতে হবে। সেখানে যাবার পরে নিচের চিত্রের মত একটি পাতা আসবে। সেখানে আপনার ইমেল দিয়ে Get Started-এ ক্লিক করতে হবে

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

দ্বিতীয় ধাপ, তারপর নিচের চিত্রের মত আসবে। আপনি যে ইমেল ব্যবহার করেছেন সেই ইমেলে একটি লগিন কোড পাঠানো হয়েছে। সেটি টাইপ করে Login এ ক্লিক করুন। সব কিছু ঠিক ঠাক থাকলে Welcome to StreamYard! দেখতে পাবেন। তারপর Onward! এ ক্লিক করুন।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

তৃতীয় ধাপ, তারপর নিচের চিত্রের মত দেখতে পাবেন। আপনি যে প্লাটফর্মে স্টিম ইয়ার্ড লাইভ করতে চান সেটি ক্লিক করুন। আমি আপনাদের দেখানোর জন্য Facebook Profile এ করে দেখাচ্ছি।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

চতুর্থ ধাপ, আপনার যদি সেই ব্রাউজারে আগে থেকেই ফেসবুক লগ ইন করা থাকে তাহলে নিচের চিত্রের মত আসবে। আমার ফেসবুক ব্রাউজারে খোলা আছে এবং স্টিম ইয়ার্ড-এর সাথে যুক্ত করা আছে তাই আমার Connected দেখাচ্ছে। আপনার আপনাদের ফেসবুক প্রোফাইল বা অন্যান্য প্লাটফর্ম যুক্ত করবেন।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

সঠিকভাবে যুক্ত হয়েছে কিনা সেটা যাচাই করতে হলে আপনাকে Destinations দেখতে হবে। সবকিছু ঠিক থাকলে নিচের চিত্রের মত দেখাবে।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

পঞ্চম ধাপ, সবকিছু ঠিকঠাক থাকলে এবার আপনি Broadcasts অপশনে ক্লিক করুন এবং Create Broadcast ক্লিক করতে হবে। ক্লিক করলে নিচের চিত্রের মত দেখতে পাবেন। সেখানে আপনার যুক্ত করা সামাজিক মাধ্যমগুলো দেখতে পাবেন। যে মাধ্যমে স্টিম ইয়ার্ড লাইভ করতে চান সেই মাধ্যমটি ক্লিক করুন। Title ও Description বক্স আপনাদের সামনে আসবে। উদাহরণের জন্য আমি Title-এ স্টিম ইয়ার্ড লাইভ করতে চান? ফেসবুক বা ইউটুবে লাইভ করুন খুব সহজে লিখলাম।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

আপনি চাইলে Schedule for later বা Create Broadcast করতে পারবেন। Schedule for later করলে আপনি নির্ধারিত সময়ে স্টিম ইয়ার্ড লাইভ করতে পারবেন।

ষষ্ঠ ধাপ, Create Broadcast করলে আপনি নিচের চিত্রের মত দেখতে পাবেন। সেখানে আপনাকে আপনার নাম লিখতে হবে অথবা আপনি যে নাম স্টিম ইয়ার্ড লাইভদেখাতে চান সেটি লিখতে হবে। চিত্রে আমি আমার মাইক্রোফন ও ক্যামেরা বন্ধ করে রেখেছি। আপনার চিত্রের সেটিং থেকে আপনাদের যদি External Cam/Mic যদি থাকে সেখানে পরিবর্তন করতে পারবেন। তারপর Enter Broadcast Studio তে ক্লিক করুন।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

সপ্তম ধাপ, তারপরে আপনি আপনার লাইভ নিয়ন্ত্রণ করতে পারবেন। নিচের চিত্রের মত আপনার আসবেন। ডান পাশে উপরের কোনে ক্লিক করলে আপনার লাইভ শুরু হয়ে যাবে (আপনি যে সামাজিক মাধ্যমে দেখাতে চান)। লাইভ শেষ হয়ে গেলে End Stream করে দিন।

স্টিম ইয়ার্ড লাইভ
স্টিম ইয়ার্ড লাইভ

খুব সহজেই এইভাবে লাইভ করতে পারবেন সামাজিক মাধ্যমগুলিতে। এবার আসা যাক অসুবিধা নিয়ে। চলুন তাহলে জেনে নেই ফ্রি প্লানে কি কি অসুবিধা হতে পারে আপনার।

স্টিম ইয়ার্ড লাইভ অসুবিধা (ফ্রি প্লান)

ফ্রি প্লানে বেশ কিছু অসুবিধা আছে। প্রথমত, ৬ জন ব্যক্তি একসাথে অন-স্ক্রিনে আসতে পারবেন। তাঁর বেশি হবে না। দ্বিতীয়ত, যেহেতু আপনি স্ট্রিম ইয়ার্ড ফ্রি ভার্সন ব্যবহার করছেন তাই কোম্পানি লোগো আপনাদের স্ট্রিমে থাকবে। তৃতীয়ত, ওভারলে পরিবর্তন করতে পারবেন না। চতুর্থ, আপনি মাসে ২০ ঘন্টার বেশি লাইভ করতে পারবেন না এই প্লানে।

স্টিম ইয়ার্ড লাইভ কিছু টিপস

  • আপনারা দুজনের বেশি তিন জন একসাথে কথা বলবেন না লাইভে। এতে করে ইকো হওয়ার সম্ভাবনা থেকে যায়। প্রয়োজন হলে সবাই মাইক্রোফন বন্ধ রাখবেন। শুধু যিনি কথা বলবেন তাঁর মাইক্রোফন খোলা থাকলেই হবে।
  • যদি কোনো লাইভরত ব্যক্তির অঞ্চলে নেটের সমস্যা থাকে তাহলে তাঁকে সম্পূর্ণ স্ক্রিন জুড়ে দেখান। এতে করে বাকিদের ভিডিও সেই ব্যক্তিকে দেখতে হবে না। অল্প হলেও তাঁর ইন্টারনেট গতি বৃদ্ধি পাবে এবং আগের চেয়ে ভালো দেখাবে।
  • সকল কিছু Host এর হাতে। তাই তিনি কি দেখাবেন না দেখাবেন সবকিছুই তাঁর হাতে। এই জন্য একটু আগে থেকে অনুশীলন করে নিলে ভালো হয়।

পোস্টটি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। যদি কোন জানতে চাওয়ার থাকে তাহলে অবশ্যই কমেন্ট অথবা যোগাযোগ করবেন। আমার সাথেই থাকুন

ধন্যবাদ

ফেসবুকে আমি

আরো পড়তে পারেন: Is Zoom is safe and secure? June 2020

Spread the love

1 thought on “স্টিম ইয়ার্ড লাইভ করতে চান? ফেসবুক বা ইউটুবে লাইভ করুন খুব সহজে”

  1. Pingback: সৌরগ্রহণ ২০২০ আজ: সূর্যগ্রহন সময়, লাইভ স্ট্রিম কীভাবে দেখবেন, সতর্কতা » Debota Hembram

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *