সৌরগ্রহণ ২০২০

সৌরগ্রহণ ২০২০ আজ: সূর্যগ্রহন সময়, লাইভ স্ট্রিম কীভাবে দেখবেন, সতর্কতা

সৌরগ্রহণ ২০২০ আজ: সূর্যগ্রহন সময়, লাইভ স্ট্রিম কীভাবে দেখবেন, সতর্কতা

আংশিক সূর্যগ্রহণ আজ সকাল ০৯.১৫ মিনিটে শুরু হবে যখন সর্বাধিকগ্রহণের সময় নির্ধারণ করা হয়েছে রাত ১২.১৫ টায়।

সৌরগ্রহণ ২০২০ বা সূর্য গ্রাহন এখান রয়েছে। ভারতজুড়ে স্কাইওয়্যাচাররা আজ বিরল সূক্ষ্ম সূর্যগ্রহণের সাক্ষী থাকবে। আংশিক সূর্যগ্রহণ সারা দেশ জুড়ে দৃশ্যমান হবে, তবে গ্রহণের সর্বোত্তম দৃশ্যমানতা বা সর্বাধিক সূর্যগ্রহণ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের অংশগুলিকে আবৃত করার জন্য সীমাবদ্ধ থাকবে। পৃথিবী ও সূর্যের মধ্য দিয়ে যাওয়ার সময় সূর্যের আলো পুরোপুরি ঢেকে যাবে। আমাদের গ্রহের কাছে এতটা কাছাকাছি না থাকলে সূর্যগ্রহণগুলি চাঁদ হিসাবে তাদের “আগুনের আংটি” প্রদর্শনের জন্য পরিচিত। জ্যোতির্বিজ্ঞানীরা আজকের গ্রহণটিকে বছরের পর বছর সূর্যগ্রহণকে “আগুনের সবচেয়ে নাটকীয় আংটি” বলছেন।

সৌরগ্রহণ ২০২০ সময় – ভারত

নাসা জানায়, আজকের সূর্যগ্রহণ IST সকাল ৯:৪৫ থেকে শুরু হয়ে বিকেল ৪:০৪ টায় শেষ হবে। সর্বাধিকগ্রহণের সময় রাত ১২:১০ টায়। আপনি যখন সেই আগুনের ঝলক রিংটি দেখতে সক্ষম হবেন তখনই। সুতরাং, সূর্যগ্রহণ সাত ঘন্টা কম স্থায়ী হবে।

সৌরগ্রহণ ২০২০ দৃশ্যমানতা, গ্রহণের বিশালতা

যেমনটি উল্লেখ করা হয়েছে, সারা দেশ জুড়ে লোকেরা এই মহাকাশীয় ঘটনাটি প্রত্যক্ষ করতে সক্ষম হবে, তবুও এই উল্লেখযোগ্য সূর্যগ্রহণের সর্বোত্তম দৃশ্যমানতা খুব সরু পথে সীমাবদ্ধ থাকবে। নাসা থেকে নিম্নলিখিত মানচিত্রে প্রদর্শিত এই সরু পথটি ০.৯৯৪০ এর সূর্যগ্রহণের মাত্রা দেখতে পাবে, আপনি এই সরু পথ থেকে যত দূরে সরে যাবেন ততই গ্রহণের মাত্রা নীচে নেমে যাবে।

শুকরিয়া, সমগ্র উত্তর ভারত এবং পূর্বের কিছু অংশের পাশাপাশি পশ্চিম ভারতও গ্রহণের মাত্রা প্রায় ০.৮০ দেখতে পাবে। দক্ষিণ ভারতের ক্ষেত্রে, দৈর্ঘ্য ০.৩০ থেকে ০.৭০ এর মধ্যে আরও নীচে যাবে। গ্রহণের মাত্রা মূলত চাঁদের দ্বারা সূর্যের ব্যাসের ভগ্নাংশ হিসাবে সংজ্ঞায়িত করা হয়। যত বেশি মাত্রা হবে তত বেশি সূর্যের আয়তন ঢাকা পড়বে। সূর্যগ্রহণের মাত্রা সর্বদা ০ এবং ১ এর মধ্যে থাকে, সুতরাং, মোট সূর্যগ্রহণের পরিমাণ ১ এর মাত্রা।

কীভাবে সঠিকভাবে একটি সূর্যগ্রহণ দেখা যায়

খালি চোখে দেখা যায় এমন চন্দ্রগ্রহণের বিপরীতে, সূর্যগ্রহণের ক্ষেত্রে সতর্কতার প্রয়োজন হয়। অন্যথায় আপনি আপনার চোখের ক্ষতি করতে পারেন।

  • জ্যোতির্বিজ্ঞানীরা সূর্যগ্রহণ দেখার জন্য গ্রহগ্রহ চশমা, পছন্দমত আইএসও প্রত্যয়িত বা সঠিক ফিল্টার সহ একটি ক্যামেরা ব্যবহার করার পরামর্শ দেন। আপনি পিনহোল ক্যামেরা বা দূরবীন ব্যবহার করে দেখতে পারেন।
  • আপনার খালি চোখে বা কোনও এক্স-রে ফিল্ম / সাধারণ সানগ্লাস / পেইন্টেড গ্লাস ব্যবহার করে সূর্যগ্রহণ প্রত্যক্ষ করবেন না।

সৌরগ্রহণ ২০২০ আজ লাইভ স্ট্রিম

সৌরগ্রহণ ২০২০ লাইভ স্ট্রিম দেখুন…

আরো নতুন নতুন পোস্ট পেতে আমার সাথেই থাকুন।

আরো পড়তে পারেন: স্টিম ইয়ার্ড লাইভ করতে চান? ফেসবুক বা ইউটুবে লাইভ করুন খুব সহজে

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *