Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by whitelisting our website.
সাইবার অপরাধীরা

সাইবার অপরাধীরা হোম রাউটারে হামলা চালাচ্ছে: রিপোর্ট

সাইবার অপরাধীরা হোম রাউটারে হামলা

সাইবার অপরাধীরা সহজেই এই সংক্রমণকে গৌণ আক্রমণে অর্থায়ন করতে সক্ষম হওয়ায় রাউটারকে টার্গেট করা এবং ব্যবহার করা অব্যাহত থাকবে, গ্লোবাল সাইবার সিকিউরিটি কোম্পানি ট্রেন্ড মাইক্রোর একটি নতুন প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে যে অক্টোবর ২০১৯ থেকে রাউটারের বিরুদ্ধে নিষ্ঠুর বল লগ-ইন প্রচেষ্টা, যেখানে আক্রমণকারীরা সাধারণ পাসওয়ার্ড সমন্বয় চেষ্টা করতে স্বয়ংক্রিয় সফটওয়্যার ব্যবহার করে।

প্রচেষ্টার সংখ্যা প্রায় দশগুণ বৃদ্ধি পায়, সেপ্টেম্বর মাসে প্রায় ২৩ মিলিয়ন থেকে ডিসেম্বর ২০১৯ প্রায় ২৪৯ মিলিয়ন প্রচেষ্টা।
সম্প্রতি ২০২০ সালের মার্চ মাসে ট্রেন্ড মাইক্রো প্রায় ১৯৪ মিলিয়ন নিষ্ঠুর ফোর্স লগইন রেকর্ড করেছে।

ট্রেন্ড মাইক্রোর গ্লোবাল হুমকি কমিউনিকেশনের পরিচালক জন ক্লে এক বিবৃতিতে বলেন, “বর্তমানে জনসংখ্যার একটি বড় অংশ তাদের কাজ এবং গবেষণার জন্য হোম নেটওয়ার্কের উপর নির্ভরশীল, আপনার রাউটারে যা ঘটছে তা কখনোই বেশি গুরুত্বপূর্ণ নয়।”

“সাইবার অপরাধীরা জানে যে বেশীরভাগ হোম রাউটার ডিফল্ট প্রমাণপত্রাদি দিয়ে অনিরাপদ এবং ব্যাপক হারে হামলা চালিয়েছে। হোম ব্যবহারকারীর জন্য, এটা তাদের ব্যান্ডউইথ অপহরণ করছে এবং তাদের নেটওয়ার্ক মন্থর করছে।

যে সব ব্যবসা গৌণ আক্রমণের শিকার হচ্ছে, এই বটনেটগুলো পুরোপুরি একটি ওয়েবসাইট কেড়ে নিতে পারে, যেমনটা আমরা অতীতে দেখেছি।

সাইবার অপরাধীরা

আরেকটি সূচক যে এই হুমকির মাত্রা বৃদ্ধি পেয়েছে তা হচ্ছে ডিভাইসগুলো অন্যান্য ইন্টারনেট অফ থিংস (আইওটি) ডিভাইসের সাথে টেলনেট সেশন খোলার চেষ্টা করছে।

যেহেতু টেলনেট অসঙ্কেতায়িত, এটি আক্রমণকারীদের দ্বারা অনুকূল – অথবা তাদের বটনেট – ব্যবহারকারীর প্রমাণপত্রাদির জন্য অনুসন্ধানের একটি উপায় হিসেবে।

২০২০ সালের মার্চের মাঝামাঝি সময়ে, প্রায় ১৬,০০০ ডিভাইস এক সপ্তাহের মধ্যে অন্যান্য আইওটি ডিভাইসের সাথে টেলনেট সেশন খোলার চেষ্টা করে, প্রতিবেদনে বলা হয়েছে, “ক্রসফায়ারে ধরা পড়েছে: রোবটনেটের সাথে লড়াই থেকে ডিভাইসরক্ষা করা”।

এই প্রবণতা বিভিন্ন কারণে সম্পর্কিত। সাইবার অপরাধীরা একে অপরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করছে যতবেশি সম্ভব রাউটারের সাথে আপোষ করার জন্য যাতে তারা বটনেটে বাধ্য হতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, এরপর এগুলো ভূগর্ভস্থ সাইটে বিক্রি করা হয় হয় ডিস্ট্রিবিউটেড ডিলিডেন অফ সার্ভিস (ডিডিওএস) হামলা শুরু করার জন্য অথবা অন্যান্য আক্রমণযেমন ক্লিক জালিয়াতি, তথ্য চুরি এবং অ্যাকাউন্ট দখলের মত অন্যান্য আক্রমণকে অস্বীকার করার একটি উপায় হিসেবে।

এই ধরনের আক্রমণ এড়াতে, ট্রেন্ড মাইক্রো বেশ কিছু পদক্ষেপের পরামর্শ দিয়েছেন। এতে বলা হয়েছে যে ব্যবহারকারীদের নিশ্চিত করা উচিত যে রাউটার সর্বশেষ ফার্মওয়্যার চালাচ্ছে।

উপরন্তু, এটি একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার এবং সময়ে সময়ে পরিবর্তন করা গুরুত্বপূর্ণ। কোম্পানিটি ব্যবহারকারীদের লগ চেক করার আহ্বান জানিয়েছে এমন আচরণ খুঁজতে যা নেটওয়ার্কের জন্য অর্থবহ নয়।

এতে বলা হয়েছে, ব্যবহারকারীদের শুধুমাত্র স্থানীয় নেটওয়ার্ক থেকে রাউটারে লগ-ইনের অনুমতি দেওয়া উচিত।

আমাকে অনুসরণ করতে পারেন ফেসবুক, ইন্সটাগ্রামটুইটারে। সর্বশেষ সংবাদ, প্রযুক্তি সংবাদ, ব্রেকিং নিউজ শিরোনাম এবং লাইভ আপডেট আপনাদের জন্য।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *