Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by whitelisting our website.

ডিজিটাল মার্কেটিং পার্ট – ১

আজকের সিরিজে আমি ডিজিটাল মার্কেটিং এর যে টপিকগুলো নিয়ে আলোচনা করবো , একনজরে দেখে নিন-

—কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবো এবং শেখার ভাল উপায়-
—ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ-
—কেন আমি ডিজিটাল ডিজিটাল মার্কেটিং বেছে নেব?
—ডিজিটাল মার্কেটিং কেন ব্যবসায়ের জন্য গুরুত্বপূর্ণ ?

ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং
আপনার বিজনেস কে অনলাইনে মাধ্যমে বা প্রযুক্তির সহায়তায় কোন পন্য বা সেবা গ্রাহকের কাছে পৌঁছানোর জন্য যে মার্কেটিং প্রক্রিয়া কাজ করে থাকে তাকেই ডিজিটাল মার্কেটিং বলে।

ডিজিটাল মার্কেটিং প্রকৃতপক্ষে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অন লাইন পদ্ধতিতে দ্রব্যের কেনা বেচাকে বুঝায়।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

· সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO)
– কন্টেন্ট মার্কেটিং (Content Marketing)
· ইমেল মার্কেটিং (Email Marketing)
· ইনবাউন্ড মার্কেটিং(Inbound Marketing)
· পে পার ক্লিক (PPC)
· সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM)
· সোশ্যাল মিডিয়া অপটিমাইজেশন(SMO)
· ভিডিও মার্কেটিং (Video Marketing)

কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখবো এবং শেখার ভাল উপায়?

টপিক ১:
ডিজিটাল মার্কেটিং শেখার প্রথম ধাপ হলো আপনার শেখার প্রতি প্রচুর আগ্রহ থাকতে হবে,ভালোবাসা থাকতে হবে কাজের প্রতি ভাই ,জোর করে যেমন ভালোবাসা হয় না ঠিক তেমনি জোর করে ডিজিটাল মার্কেটিং শেখার বিষয় না. প্রতিনিয়তো শিখতে থাকার অভ্যাস গড়ে তুলুন।
টপিক ২:
“Listening, Writing and Editing Skills” একজন ডিজিটাল মার্কেটারের এই ৩টি গুন থাকা বোনাস পয়েন্ট। যার এই গুন ৩টি যত বেশি ভালো হবে তত বেশি আপনি ব্যবসায়ে লাভবান হতে পারবেন এবং ভাইরাল হতে পারবেন সোশ্যাল মিডিয়াতে।
আপনাকে আপনার ব্যবসার জন্য ও কিভাবে ব্যবসায়ে আরো কাস্টমার নিয়ে আসা যায়,কিভাবে সেল বৃদ্ধি করা যায়, কিভাবে মানুষকে পটানো যায় এই বিষয়গুলা খুব টেকনিক্যালি ভাবতে হবে. তাই আপনাকে এই ৩টি বিষয়ে এ নজর দিতে হবে.
টপিক ৩:
বিভিন্ন কমিউনিটিতে জয়েন হয়ে যান, মানুষের সাথে কথা বলার চেষ্টা করুন, মানুষের ভালো লাগার বিষয়গুলো দেখুন,মানুষের অনুভূতি কি বুজতে চেষ্টা করুন,সহায়তা করুন অপরকে, এই বিষয়গুলা একজন ডিজিটাল মার্কেটার হতে সাহায্য করবে।মানুষের সাথে পরিচয় থাকা ভালো কাজে লাগবে পরবর্তীতে আপনার ব্যবসায়ে।
টপিক ৪:
বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় একাউন্ট করে একটিভ থাকুন,আর মানুষকে সহায়তা করতে শিখুন, পরবর্তিতে এরাই আপনার কাস্টমার হবে,আপনার কথা শুনবে। আপনি চাইলে আপনার বিজেনস রিলেটেড গ্রুপ,পেজ,চ্যানেল,ফোরাম এ ভিজিটর দের হেল্প করুন। এটি আস্তে আস্তে আপনাকে ব্রান্ড হতে সাহায্য করবে।
টপিক ৫:
ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ত্বপূর্ণ দুটি বিষয় হলো এসইও ও সোশ্যাল মিডিয়া মার্কেটিং নিয়ে ভালো ধারণা থাকতে হবে. এসইও এর সাহায্যে আপনি আপনার ব্যবসাকে যেমন পরিচিতো করতে পারেন, কাস্টমার নিয়ে আস্তে পারেন ,গুগলে আপনার বিজেনেস কে রেংক এ নিয়ে আস্তে পারেন ঠিক তেমনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং আপনার বিজনেস কে আরো প্রসারিত করতে সহায়তা করবে, এর মাধ্যমে আপনার বিজনেস ভাইরাল হবে.
আর হ্যাঁ – দিন দিন সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর যে কি পরিমানের প্রসারতা বৃদ্ধি পাচ্ছে,তা আপনি ভাবতে পারবেন না. আর সোশ্যাল মিডিয়াতে মানুষ সব থেকে এখন বেশি একটিভ থাকে। তাই আপনার বিজেনস কে ভাইরাল করার সেরা উপায় এটি.

—-ডিজিটাল মার্কেটিং কেন ব্যবসায়ের জন্য গুরুত্বপূর্ণ ? —
Step 1:
ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার ব্যবসায় থেকে প্রুচুর ইনকাম করতে পারবেন।সঠিকভাবে মার্কেটিং এর মাধ্যমে আপনি প্যাসিভ ইনকামের সুযোগ নিতে পারবেন।
Step 2:
আপনার সঠিক সার্ভিস প্রদানের মাধ্যমে আপনি যেমন কাস্টমার এর কাছে পরিচিতি লাভ করবেন ঠিক তেমনি ব্র্যান্ড হয়ে যাবেন।
Step 3:
বর্তমান সময়ে প্রত্যেক মানুষই তার বিজনেস কে প্রসারিত করতে বিজ্জাপন দিয়ে থাকে আর সেটা টাকার বিনিময়ে। কিন্তু আপনি ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে খুব সহজেই এই কাজটা করতে পারবেন এবং আপনার আর বিজ্জাপন এর জন্য টাকা ব্যয় করতে হবে না.

কেন আমি ডিজিটাল ডিজিটাল মার্কেটিং বেছে নেব ?—
ভাই-ব্রাদার,
ডিজিটাল মার্কেটিং এর ডিমান্ড অন্যানো সেক্টর এর থেকে অনেক বেশি এগিয়ে আছে. আর হা দিন দিন মানুষ অনলাইনে সব কিছু কাজ সম্পাদন করতেছে। মানুষ এখন ইন্টারনেট এর মাধ্যমেই তার যে চাওয়া,পাওয়া সেটা খুঁজতে চেষ্টা করে.
একজন সফল ডিজিটাল মার্কেটার সহজেই একজন উদ্যোক্তা হতে পারে।একজন মার্কেটার এর যে দায়িত্ব ও গুন থাকা দরকার সেটা একজন উদ্যোক্তার ও থাকে। তাই ,আপনি যদি এই সেক্টর এর লেগে থাকেন আপনি ভবিষ্যতে অনেক কিছুই করতে পারবেন।
আজ এ পর্যন্তই,

বেশি কিছু লেখার চেষ্টা করি নাই ,
বাকি সিরিজে সব আস্তে আস্তে প্রকাশ করবো সব কিছু। ভুল হলে কমেন্ট বক্স এ জানাবেন।

👉👉👉Happy Digital Marketing👉👉

লেখক

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *