Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by whitelisting our website.

টিকিট হারিয়ে গেলেও ট্রেন সফর করা যায়, মিস করলেও মেলে টাকা ফেরৎ, জানুন ৮ নিয়ম

টিকিট হারিয়ে গেলেও ট্রেন সফর করা যায়?

টিকিট হারিয়ে গেলেও ট্রেন সফর করা যায়
টিকিট হারিয়ে গেলেও ট্রেন সফর করা যায়

যাত্রীদের সুবিধার্থে ভারতীয় রেলে এমন কিছু নিয়ম আছে, যা হয়তো অনেক যাত্রীই জানেন না। কিন্তু এই নিয়মগুলি জানা থাকলে হয়রানি এড়িয়ে সহজেই ট্রেন যাত্রা করা যায়। এমনকী, ট্রেন যাত্রার আগে যদি টিকিটও হারিয়ে যায়, তবু আপনি নিশ্চিন্তে ট্রেনে চড়তে পারেন। আবার ট্রেন মিস করলেও টিকিটের দাম ফেরৎ পাওয়ার পথ রয়েছে

জেনে নিন ৮ নিয়ম—

১। ট্রেনের টিকিট হারিয়ে গেলে যে স্টেশন থেকে ট্রেনের বুকিং রয়েছে, সেই স্টেশনের চিফ রিজার্ভেশন সুপারভাইজারের কাছে ডুপ্লিকেট টিকিটের জন্য লিখিত আবেদন করতে হবে। এর সঙ্গে সচিত্র পরিচয়পত্রের ফোটোকপিও জমা দিতে হবে।

২। যাত্রা শুরুর অন্তত ২৪ ঘণ্টা আগে এই আবেদন করতে হবে। আবেদন খতিয়ে দেখার পরে সামান্য চার্জ নিয়ে ডুপ্লিকেট টিকিট যাত্রীকে দিয়ে দেওয়া হয়।

৩। ডুপ্লিকেট টিকিট নেওয়ার পরে যদি যাত্রী আসল টিকিটটি খুঁজে পান, তাহলে ডুপ্লিকেট টিকিটের প্রসেসিং ফি ফেরত নেওয়ার জন্যও ফের আবেদন করতে পারবেন।

৪। শুধু তাই নয়, কোনও যাত্রী ট্রেন মিস করলেও সঙ্গে সঙ্গে যাত্রীর টিকিট বাতিল করতে পারেন না টিকিট পরীক্ষক। অন্তত দু’টি স্টেশন পর্যন্ত সংশ্লিষ্ট যাত্রীর জন্য অপেক্ষা করার পরেই অন্য কোনও যাত্রীকে সেই আসন দিতে পারেন টিকিট পরীক্ষক। অর্থাৎ যাত্রী চাইলে পরবর্তী দু’টি স্টেশনের মধ্যে ট্রেনে উঠে নিজের আসন পেতে পারেন।

৫। ট্রেন মিস করলে যাত্রী টিকিট ডিপোজিট রিসিপ্ট বা টিডিআর জমা দিয়ে টিকিটের মূল্য ফেরত চাইতে পারেন। আবেদন খতিয়ে দেখে আইন অনুযায়ী আবেদন বিবেচনা করে রেল। এক্ষেত্রে অবশ্য টিকিটের দামের ৫০ শতাংশ পর্যন্ত ফেরত পাওয়া সম্ভব।

৬। ট্রেন মিস করলে ২০০ কিলোমিটার পর্যন্ত যাত্রার টিকিটের ক্ষেত্রে ৩ ঘণ্টা, ২০১ থেকে ৫০০ কিলোমিটার পর্যন্ত ৬ ঘণ্টা এবং ৫০০ কিলোমিটারের বেশি দূরত্বের টিকিট হলে ১২ ঘণ্টার মধ্যে টিকিট বাতিল করে টিডিআর বা মূল্য ফেরতের আবেদন করতে হবে।

৭। আবার ট্রেনে যাত্রা শুরু করার পরে যদি কোনও যাত্রী গন্তব্য স্টেশনের পরেও যাত্রা করতে চান, তাহলে তিনি টিকিট পরীক্ষককে বলে টিকিট এক্সটেন্ড করে নিতে পারেন। এ ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া নিয়ে টিকিট পরীক্ষক নতুন টিকিট যাত্রীকে দিয়ে দেবেন। নতুন বার্থও দেওয়া হতে পারে।

৮। ধস, ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ের কারণে ট্রেনযাত্রা বন্ধ থাকলে যাত্রী পুরো টিকিটের দাম ফেরত পাওয়ার অধিকারী।

সংগ্রহ

Spread the love

1 thought on “টিকিট হারিয়ে গেলেও ট্রেন সফর করা যায়, মিস করলেও মেলে টাকা ফেরৎ, জানুন ৮ নিয়ম”

  1. I’m ցone to tеll my little brother, that he should also
    pay a quick vіsit this website on regսlar basis to take updated
    from most recent information.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *