জিয়োমিট

জিয়োমিট, সবার জন্য? জুম-গুগলমিট প্রতিদ্বন্দ্বী? দেখুন বিস্তারিত

জিয়োমিট, সবার জন্য? জুম-গুগলমিট প্রতিদ্বন্দ্বী? দেখুন বিস্তারিত

 

রিলায়েন্স জিও-র JioMeet/জিয়োমিট ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম আনুষ্ঠানিকভাবে বিটা থেকে বের হয়ে গেছে। JioMeet এখন অ্যান্ড্রয়েড এবং আইওএস-এ একটি বিনামূল্যে মোবাইল অ্যাপ্লিকেশন হিসেবে সকল ব্যবহারকারীদের জন্য উপলব্ধ এবং উইন্ডোজ এবং ম্যাক উভয় ক্ষেত্রেই উপলব্ধ একটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ ওয়েবসাইট।

এর সাথে, মুকেশ আম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (আরআইএল) জুম, গুগল মিট, মাইক্রোসফট টিম এবং অন্যান্যদের মত প্রতিদ্বন্দ্বীদের মোকাবেলা করতে চাইছে, যাদের সকলের ব্যবহার বাড়ছে যখন এই উপন্যাসের ফলে আরো বেশী সংখ্যক মানুষ তাদের বাড়ির ভেতরে খাঁচাবন্দী থাকতে বাধ্য হচ্ছে।

জিয়োমিট
জিয়োমিট

JioMeet/জিয়োমিট বিনামূল্যে ব্যবহার করা যায় এবং এটি ভারতেও তৈরি করা হয়, দুটি বিষয় যা নিশ্চিতভাবে সমবয়সীদের উপর একটি কিনারা প্রদান করে। কিন্তু সবচেয়ে মজার বিষয় হচ্ছে জিও ফিচার সেটের সাথে আপস করছে না। একটি বিনামূল্যে সেবার জন্য, JioMeet/জিয়োমিট আক্ষরিক অর্থেই তার ওজনের উপরে ঘুষি মারছে যখন এটি কার্যকারিতার ক্ষেত্রে আসে। তাছাড়া, এটা ব্যবহার করা সহজ মনে হচ্ছে।

এতে আশ্চর্যের কিছু নেই, অ্যাপটি ইতোমধ্যে অ্যান্ড্রয়েডে ১০,০০০+ ডাউনলোড করেছে, এটি সরাসরি সম্প্রচারিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই। এর আগে, জিও মিট বিটা সীমিত সংখ্যক ব্যবহারকারীর জন্য উপলব্ধ ছিল।

JioMeet/জিয়োমিট আপনাকে ১০০ জনের সাথে ভিডিও কল করতে দেবে এবং সেখানে কার্যত কোন সময়সীমা নেই। প্রতিটি ভিডিও কল ২৪ ঘন্টা পর্যন্ত “নিরবচ্ছিন্ন” যেতে পারে এবং আপনি প্রতিদিন যত বেশি চান ততটা পেতে পারবেন। শিডিউলিং এবং স্ক্রিন শেয়ারিং-এর মতো কনফারেন্সিং চপও JioMeet/জিয়োমিট-এ পাওয়া যায়।

হোস্টরা হয় একটি মোবাইল নম্বর বা ইমেইল আইডি দিয়ে সাইন আপ করতে পারে, আমন্ত্রণ লিংক পাঠাতে পারে, এবং পাসওয়ার্ড তাদের মিটিংগুলি কে সুরক্ষিত রাখতে পারে যাতে তারা চোখের সামনে থেকে সভা নিরাপদ রাখতে পারে। JioMeetএছাড়াও হোস্টদের জন্য ওয়েটিং রুম অফার করে যাতে তারা সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারে কে প্রবেশ করতে পারে, এবং কাকে অপেক্ষা করতে হবে।

আবার, এই সব বৈশিষ্ট্য একেবারে নতুন বা ভিত্তিহীন নয় (জিও এটি ডিজাইন করার সময় জুম থেকে অনেক অনুপ্রেরণা নিয়েছে বলে মনে হচ্ছে), কিন্তু জিও-র ব্যবহারকারীর ভিত্তিতে, জিওমিট-এর ভিডিও কলিং সার্ভিস হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

কৌতূহলজনক ভাবে, Jio অ্যাপ বর্ণনায় এন্টারপ্রাইজ-গ্রেড হোস্ট নিয়ন্ত্রণ সম্পর্কে অনেক কথা বলে, কিন্তু JioMeet এর গোপনীয়তা দিক সম্পর্কে কোন উল্লেখ করে না। যদিও অ্যাপটির একটি যথাযথ গোপনীয়তা নীতি আছে।

পণ্যটির ওয়েবসাইট JioMeetইন্ডিয়ার নিজস্ব, সবচেয়ে নিরাপদ ভিডিও কনফারেন্সিং সমাধান বলে, কিন্তু এর সঠিক নিরাপত্তা প্রোটোকল (কল শেষ থেকে শেষ এনক্রিপ্ট করা আছে কি না) এখনও একটি রহস্য রয়ে গেছে।

JioMeetজিয়োমিট-এর গোপনীয়তা নীতিতে পরিষেবার একটি “প্রো” সংস্করণের কথা উল্লেখ করা হয়েছে যা উন্নয়নে থাকতে পারে। JioMeet Pro/জিয়োমিট প্রো জিয়োমিট সম্পর্কে বিস্তারিত বিবরণ আপাতত দুষ্প্রাপ্য, যদিও মনে হচ্ছে জিও গ্রাহকদের টাকা দেওয়ার জন্য কল রেকর্ডিং-এর মতো উন্নত ফিচারের পরিকল্পনা করছে। আরো বিস্তারিত অপেক্ষা করছে।

 

আমাকে অনুসরণ করতে পারেন ফেসবুক, ইন্সটাগ্রামটুইটারে

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *