Our website is made possible by displaying online advertisements to our visitors. Please consider supporting us by whitelisting our website.
ইনস্টাগ্রাম বাগ বাউন্টি? ৬০০০ মার্কিন ডলার?

ইনস্টাগ্রাম বাগ বাউন্টি? ৬০০০ মার্কিন ডলার?

ইনস্টাগ্রাম বাগ বাউন্টি? ৬০০০ মার্কিন ডলার?

 

একজন নিরাপত্তা গবেষককে ৬,০০০ মার্কিন ডলার বাগ বাউন্টি প্রদান করা হয় যখন তিনি ইনস্টাগ্রামের সার্ভারে তার ছবি এবং ব্যক্তিগত সরাসরি বার্তা খুঁজে পান।

স্বাধীন নিরাপত্তা গবেষক সৌগাত পোখরেল দেখেছেন যে যখন তিনি ইনস্টাগ্রাম থেকে তার তথ্য ডাউনলোড করেন, তখন ২০১৮ সালে নতুন ইউরোপীয় ডেটা নিয়ম মেনে চলার জন্য এটি চালু করা হয়, তার ডাউনলোড করা তথ্যে অন্যান্য ব্যবহারকারীদের সাথে ছবি এবং ব্যক্তিগত বার্তা ছিল যা তিনি পূর্বে মুছে ফেলেছিলেন।

কোম্পানি কিছু সময়ের জন্য সদ্য মুছে ফেলা ডাটা সঞ্চয় করা অস্বাভাবিক নয় যতক্ষণ না এটি তার নেটওয়ার্ক, সিস্টেম এবং ক্যাশ থেকে সঠিকভাবে ঘষা যায়। ইনস্টাগ্রাম বলেছে যে মুছে ফেলা তথ্য পুরোপুরি তার সিস্টেম থেকে সরিয়ে ফেলতে প্রায় ৯০ দিন সময় লাগে।

কিন্তু পোখরেল দেখেছেন যে এক বছরেরও বেশি সময় আগে থেকে তার মুছে ফেলা তথ্য এখনো ইনস্টাগ্রামের সার্ভারে সংরক্ষণ করা হয়েছে, এবং কোম্পানির ডাটা ডাউনলোড টুল ব্যবহার করে ডাউনলোড করা যেতে পারে।

ইনস্টাগ্রাম বাগ বাউন্টি ৬০০০ মার্কিন ডলার
ইনস্টাগ্রাম বাগ বাউন্টি ৬০০০ মার্কিন ডলার

“আমি আমার শেষ থেকে মুছে ফেলার সময়ও ইনস্টাগ্রাম আমার ডেটা মুছে দেয়নি,” পোখরেল বলেন।

পোখরেল ২০১৯ সালের অক্টোবর মাসে ইনস্টাগ্রামের বাগ বাউন্টি প্রোগ্রামের মাধ্যমে এই বাগের কথা জানিয়েছেন। তিনি বলেন, এই মাসের শুরুতে বাগটি ঠিক করা হয়েছিল।

ইনস্টাগ্রামের একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে বলেন: “গবেষক একটি সমস্যার কথা জানিয়েছেন যেখানে কারো মুছে ফেলা ইনস্টাগ্রাম ছবি এবং বার্তা তাদের তথ্যের একটি কপিতে অন্তর্ভুক্ত করা হবে যদি তারা ইনস্টাগ্রামে আমাদের ডাউনলোড ইয়োর ইনফরমেশন টুল ব্যবহার করে। আমরা বিষয়টি ঠিক করেছি এবং অপব্যবহারের কোন প্রমাণ দেখিনি। আমরা গবেষককে ধন্যবাদ জানাই এই বিষয়টি আমাদের কাছে জানানোর জন্য।

এটি একটি প্রায় একই বিষয় যা টুইটার গত বছর নির্ধারণ করেছে, যেখানে ব্যবহারকারীরা দীর্ঘ মুছে ফেলা সরাসরি বার্তা অ্যাক্সেস করতে পারবে- যার মধ্যে রয়েছে স্থগিত এবং নিষ্ক্রিয় একাউন্টে পাঠানো বার্তা- নিজস্ব ডাটা ডাউনলোড টুল ব্যবহার করে।

আমাকে অনুসরণ করতে পারেন ফেসবুক, ইন্সটাগ্রামটুইটারে। সর্বশেষ সংবাদ, প্রযুক্তি সংবাদ, ব্রেকিং নিউজ শিরোনাম এবং লাইভ আপডেট আপনাদের জন্য।

Spread the love

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *